নতুন রূপ নিয়ে আসছে ফেসবুক।

বেশ কয়েকদিন যাবত ফেসবুকে নামে বিভিন্ন ধরনের কথা শোনা যাচ্ছে ফেসবুক সিকিউরিটি নিয়ে অনেক ধরনের আলোচনা হয়ে গেছে এবার মার্ক জাকারবার্গ সিদ্ধান্ত নিয়েছেন ফেসবুকে একটি নতুন রূপে নিয়ে আসতে ফেসবুকে হয়তোবা নীল রং টাওয়ার দেখা যাবে না সম্পূর্ণ পরিবর্তন করে ফেলতে চাচ্ছেন ফেসবুক টাকে।


ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ তাঁর ডেভলপারদের সঙ্গে কিছু আলোচনা করেছেন এই সাপেক্ষে কিছু তথ্য বেরিয়ে এসেছে facebook-এ নতুন রূপে কি হতে যাচ্ছে।

ফেসবুকে এখন থেকে আর বন্ধুত্বের কথোপকথন অথবা একজন আরেকজনের সাথে যে মেসেজগুলো করবে সেগুলো যাদের সাথে মেসেজ করা হবে তারা ছাড়া আর অন্য কেউ এই মেসেজগুলো দেখতে পারবে না কিংবা ফেসবুকে ডেভেলপাররাও এই মেসেজগুলো দেখতে পারবে না এতে ব্যবহারকারীর সিকিউরিটি নিশ্চিত করার জন্য এই আপডেটটি আনা হয়েছে এবং একজন আরেকজনের সাথে কথোপকথন করলে সেই কথোপকথন 24 ঘণ্টার বেশি স্থায়ী হবে না বলে জানিয়েছেন।

ফেসবুকে এক সময় শুধু লাইক করা যেত এখন লাইক এর সাথে আরও অনেক ধরনের ঈদ এসেছে এটিও আপডেট করা হয়েছে যিনি পোস্ট করবেন শুধু লাইক এর সংখ্যাটি দেখতে পারবেন কে কোন ধরনের রিয়েক্ট দিলে সম্পর্কে পোস্টদাতা কিছু জানতে পারবে না।


এবং ফেসবুক থেকে সরাসরি ইনস্টাগ্রামে এবং হোয়াটসঅ্যাপে মেসেজ পাঠানোর জন্য বেশ কিছু সুবিধা তৈরি করা হচ্ছে এবং কারো মেসেজ স্থায়ীভাবে সংরক্ষণ করা হবে না সমস্ত ডাটা হবে স্থায়ী।

তাছাড়াও ফেসবুক মোবাইল ফোন এবং কম্পিউটারের জন্য দুটি ডিভাইসের জন্য সফটওয়্যার তৈরির জন্য উদ্যোগ নিয়েছে এবং খুব শীঘ্রই মোবাইলের মতোই কম্পিউটারে ফেসবুকের সফটওয়্যার ব্যবহার করে ফেসবুক ব্যবহার করতে পারবেন।

ফেসবুকের সাথে সাথেই ইন্সটাগ্রাম এর কিছু ফিচার ও আপডেট করা হচ্ছে বলে জানিয়েছেন ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ মানুষ যাতে খুব সহজেই ফেইসবুক কে ব্যবহার করে এবং হোয়াটসঅ্যাপ এর সাথে কানেক্টেড হতে পারে তার জন্য এই আপডেট গুলো নিয়ে আসতেছেন।

ফেসবুক আরো একটি চমৎকার ফিচার নিয়ে এসেছে সেটির নাম হচ্ছে সিক্রেট কাজ অপশনটির মাধ্যমে আপনারা 10 জন বন্ধু মিলে একটি গ্রুপ করে কথাবার্তা বলতে পারবেন এবং সিক্রেট ভাবে এখানে কথাবার্তা বলতে পারবেন বলে জানানো গেছে।

Post a Comment

0 Comments