গ্রাফিক্স ডিজাইন যেভাবে শিখবেন।

গ্রাফিক্স ডিজাইন

গ্রাফিক্স ডিজাইন বর্তমান সময়ের জনপ্রিয় পেশা এবং গ্রাফিক্স ডিজাইনের রয়েছে প্রচুর পরিমাণে চাহিদা আপনি যদি একজন ভাল মানের গ্রাফিক্স ডিজাইনার হতে পারেন তাহলে আপনি ছোটখাটো প্রতিষ্ঠান থেকে শুরু করে বড় ধরনের অনেক প্রতিষ্ঠানে কাজ করতে পারবেন এবং ভালো পরিমাণে একটি বেতনে চাকরি করতে পারবেন তাছাড়া গ্রাফিক্স ডিজাইনের রয়েছে অনলাইনে প্রচুর পরিমাণে চাহিদা আপনি ঘরে বসে গ্রাফিক্স ডিজাইন এর কাজ করে আয় করতে পারেন।

গ্রাফিক্স ডিজাইন সেক্টরে অনেকগুলো কাজ রয়েছে আপনি যে কোন একটি কাজ শিখে নিতে পারেন আপনার কাজের জন্য গ্রাফিক্স ডিজাইন এ অনেক ধরনের কাজ করা হয়ে থাকে এবং অনলাইন নিয়ে অনেক ভাবি ইনকাম করা যায় গ্রাফিক্স ডিজাইনের কাজ শিখে আপনি আপনার নিজের জন্য একটি ওয়েবসাইট তৈরি করে নিতে পারেন গ্রাফিক্স ডিজাইন এর প্রোডাক্ট গুলো সেল করার জন্য।
গ্রাফিক্স ডিজাইন

তাছাড়া বিভিন্ন প্রোডাক্ট বেস্ট মারকেটপ্লেস আছে যেখানে আপনি আপনার নিজের তৈরি কিছু ডিজাইন গুলো একটি প্রোডাক্ট হিসেবে সেল করে দিতে পারেন তাছাড়া আপনি ফ্রীল্যান্স মার্কেটপ্লেস গুলোতে বিভিন্ন বায়ারদের সাথে কাজ করতে পারেন।

গ্রাফিক্স ডিজাইন কি।

সাধারণ ভাষায় বলতে গেলে গ্রাফিক্স ডিজাইন হচ্ছে এমন একটা জিনিস আপনার মনের ভিতরে আপনার মাথায় যে কল্পনা টি আসবে সেটি বাস্তবে উপস্থাপন করার যে মাধ্যমটি সেটি হচ্ছে গ্রাফিক্স ডিজাইন কারণ গ্রাফিক্স ডিজাইন যদি আপনি জেনে থাকেন তাহলে এমন কোন বৃষ্টি নেই যারা উপস্থাপন করে দেখাতে পারবেন না আপনার মাথায় যে কল্পনাটি আসবে আপনি সেটি গ্রাফিক্স ডিজাইন এর মাধ্যমে উপস্থাপন করতে পারবেন।

গ্রাফিক্স ডিজাইন শিখতে হলে কি কি জানতে হবে।

গ্রাফিক্স ডিজাইন শিখতে হলে আপনাকে খুব বেশি কিছু জানতে হবে না গ্রাফিক্স ডিজাইন শেখার জন্য আপনাকে দুটি সফটওয়্যার জানলে আপনি ভালো মানের ডিজাইন তৈরি করতে পারবেন তবে আরো বেশি কিছু সফটওয়্যার রয়েছে সেগুলো জানলে আপনি আরো বেশি শিখতে পারবেন।
যে 2 টি সফটওয়্যার আপনাকে শিখতে হবে তা হচ্ছে এডোবি ফটোশপ আরেকটি হচ্ছে এডোবি ইলাস্ট্রেটর এই দুটি সফটওয়্যার এর কাজ যদি আপনি সেখানে তাহলে আপনি একজন গ্রাফিক্স ডিজাইনার হতে পারবেন।

তাছাড়া একজন গ্রাফিক্স ডিজাইনার হতে হলে আপনার মাথায় নতুন নতুন আইডিয়া আসতে হবে এবং নতুন কিছু ক্রিয়েটিভ কাজ তৈরি করার মত মন মানসিকতা আপনার থাকতে হবে তাহলে আপনি একজন গ্রাফিক্স ডিজাইনার হতে পারবেন।

একজন গ্রাফিক্স ডিজাইনার সব সময় নতুন নতুন প্রোডাক্ট তৈরি করে থাকে সে প্রোডাক্ট গুলো সম্পর্কে আপনাকে ধারণা থাকতে হবে এবং বিভিন্ন মার্কেট প্লেস ভিজিট করতে হবে দেখতে হবে কে কেমন ডিজাইন করতেছে সে ডিজাইনগুলো দেখে আপনার নিজের মাথায় ডিজাইন আইডিয়া নিতে হবে যদি আপনার মাথায় ক্রিয়েটিভিটি কোন আইডিয়া থাকে তাহলে আপনি গ্রাফিক্স ডিজাইন পেশাটি যে আসতে পারেন।

গ্রাফিক্স ডিজাইন এ কি কি কাজ পাওয়া যায়।


গ্রাফিক্স ডিজাইন এ প্রচুর পরিমাণে কাজ পাওয়া যায় এবং গ্রাফিক্স ডিজাইনের এই কাজের প্রচুর পরিমাণে চাহিদাও রয়েছে।

গ্রাফিক ডিজাইনার যে কাজগুলো পাওয়া যায় তা হচ্ছে লোগো ডিজাইন ব্যানার ডিজাইন বিজনেস কার্ড ডিজাইন ডিজাইন ডিজাইন ডিজাইন সোশ্যাল মিডিয়া ব্যানার ডিজাইন আইকন ডিজাইন টি-শার্ট ডিজাইন তাছাড়া আরও অনেক ক্যাটাগরি রয়েছে গ্রাফিক্স ডিজাইন সেক্টরে আপনার চাইলে এগুলোর যে কোন একটি কাজ করতে পারেন যেকোনো একটি ক্যাটাগরিতে কাজ করলে আপনি খুব ভালো মানের একটা ডিজাইনার হতে পারেন।

এই সমস্ত কাজ গুলো শিখে ফেললে আপনি কোথায় কাজ পাবেন।

গ্রাফিক্স ডিজাইন যেভাবে শিখবেন।

এইসব কাজ গুলো যদি আপনি শিখে ফেলতে পারেন তাহলে আপনি বিভিন্ন মার্কেটপ্লেসে কাজ পাবেন যেমন ডিজাইনের জন্য সবচেয়ে জনপ্রিয় সাইট হচ্ছেন 99designs.com freelancer.com
এই জোটের সাইটে আপনার কনটেস্ট অংশ নিয়ে কাজ করতে পারবেন এবং freelancer.com এ আপনি বিড করেও বায়ারদের সাথে কাজ করতে পারবেন।

তাছাড়া আরও অনেক মার্কেটপ্লেস রয়েছে যখন আপনি মার্কেটে প্রবেশ করবেন তখন আপনি নিজেই জানতে পারবেন আপনি কোথায় কাজ করতে পারবেন এবং কোথায় গেলে কাজ পাবেন প্রথমে আপনি ভালভাবে ডিজাইন শিখুন তারপরে আপনি আস্তে আস্তে সবকিছু শিখে ফেলতে পারবেন।

গ্রাফিক্স ডিজাইন এর কাজ গুলো কোথায় থেকে শিখবেন।

গ্রাফিক্স ডিজাইন এর কাজ গুলো শেখার জন্য অনেকগুলো উপায় আছে যেমন আপনি চাইলে আপনার কাছের বন্ধু-বান্ধব অথবা আপনার বড় ভাই অথবা আপনার ছোট ভাই এমন কেউ যদি গ্রাফিক্স ডিজাইনের কাজ করে থাকে তাহলে আপনি তার কাছ থেকে সরাসরি শিখতে পারেন তাহলে আপনি খুব ভালো কিছু শিখতে পারবেন।

এমনকি আপনার ভালো একটি প্রতিষ্ঠানে গিয়ে শিখে নিতে পারেন অবশ্যই দেখে নিবেন যে প্রতিষ্ঠান শিক্ষক আপনাকে কাজ শেখাবে তার কেমন দক্ষতা আছে সেটি অবশ্যই যাচাই করে নিবেন অথবা তার বিভিন্ন মার্কেটপ্লেসে প্রোফাইল দেখে নিতে পারেন অন্যথায় আপনি খুব ভালো কিছু শিখতে পারবেন না কারণ একজন গ্রাফিক্স ডিজাইনার একজন ভাল মানের গ্রাফিক্স ডিজাইনার কখনোই কোনো একটি প্রতিষ্ঠানে গিয়ে 10 থেকে 20 হাজার টাকা দামের চাকরি করবে না কারণ একজন ভাল মানের গ্রাফিক্স ডিজাইনার হতে পারলে আপনি ঘরে বসেই লক্ষ টাকা আয় করতে পারবেন তাহলে আপনার প্রতিষ্ঠানে গিয়ে কেন অন্যকে কাজ শিখে ইনকাম করবেনা তাই না।

তাই অবশ্যই কোন প্রতিষ্ঠানে গেলে তাদের কোয়ালিটি আগে দেখে নিবেন এবং তাদের পূর্ববর্তী ছাত্রদের সাথে আপনার কথা বলে নিতে পারেন তারা কেমন শিখেছে সেটি জানার জন্য।
তাছাড়া আপনি সম্পূর্ণ থেকেই ইউটিউবে গিয়ে কাজ শিখতে পারেন ইউটিউবে গিয়ে যদি আপনি সার্চ দেন তাহলে আপনি প্রচুর পরিমাণে তুটরিয়াল পেয়েছেন বাংলা অথবা ইংলিশ এ আপনি সেখান থেকে 20 দেখে শিখতে পারেন তবে তুটরিয়াল গুলো আপনি একসাথে পাবে না এবং টিউটোরিয়ালগুলো দেখা কালীন সময়ে যদি কোন প্রশ্ন আপনার মনে আসে তাহলে আপনার সে প্রশ্নের উত্তর খুঁজে পাবেন না তবে ইউটিউব থেকে ঘাটাঘাটি করে যদি শিখতে চান অনেক সময় লাগবে এবং আপনি একটি প্রতিষ্ঠানে গিয়ে যা শিখতে পারবেন তার চেয়ে বেশি কিছু শিখতে পারবেন আপনার ইউটিউব থেকে তার জন্য অবশ্যই আপনাকে পরিশ্রম করতে হবে এবং ধৈর্য নিয়ে লেগে থাকতে হবে এই সেক্টরে তাহলে আপনি একদিন সফল হতে পারবেন।

আমরা আমাদের ইউটিউব চ্যানেলে গ্রাফিক্স ডিজাইন এর উপর একটি কোষ পাবলিশ করব তার জন্য আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে রাখতে পারেন।

এবং কোন প্রশ্ন থাকলে এবং কোন সাহায্যের প্রয়োজন হলে আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করবেন আমরা আপনাকে সাহায্য করার চেষ্টা করব।

Post a Comment

0 Comments