ফ্রিল্যান্সিং কিভাবে শিখব বিস্তারিত জেনে নিন

আমরা যখন ফ্রিল্যান্সিং শিখতে চাই অনেক ধরনের প্রশ্ন চাই আমরা কোন ধরনের কাজ শিখব এবং কোন ধরনের কাজটি শিখলে বেশি পরিমাণে টাকা ইনকাম করতে পারব এবং কোন কাজটি করলে খুব দ্রুত সফল হতে পারব এই সমস্ত ধরনের প্রশ্ন আমাদের মনে জেগে থাকে আমি আজকে আপনাদের মনে কিছু প্রশ্নের জবাব দেবো এবং কিছু রিসোর্ট দেখিয়ে দেবো কিভাবে আপনার সম্পূর্ণ ফ্রিতে ফ্রিল্যান্সিং শিখতে পারেন।

ফ্রীলান্স মারকেটপ্লেস গুলো ভিজিট করলে আপনি প্রচুর পরিমাণে ক্যাটাগরি দেখতে পারবেন কাজ গুলো শিখে নেওয়ার জন্য এখান থেকে যেকোন একটি ক্যাটাগরি আপনার নিজের ইচ্ছামত চয়েজ করে নিতে পারেন যেটি আপনার ভালো লাগে যে এই কাজটি করতে আপনার সেই কাজটি এখান থেকে বেছে নিতে পারেন তাহলে আপনার জন্য সফল হতে সহজ হবে এবং কাজ করতেও আনন্দ বোধ করবেন।

ফ্রিল্যান্স মার্কেটপ্লেস থেকে আমি নিজে একটি স্ক্রিনশট দিয়ে দিয়েছি আপনি চাইলে এখান থেকে যেকোন একটি ক্যাটাগরি চয়েজ করে নিতে পারেন আপনার ফ্রিল্যান্সিং হওয়ার জন্য এবং ফ্রিল্যান্সিং কাজ শিখার জন্য আপনি এখান থেকে যে কোন একটি কাজ শেখার না কেন সব কাজেই আপনি ভালো পরিমাণে কাজ পেয়ে যাবেন যদি আপনি ভালো ভাবে দক্ষতা অর্জন করতে পারেন যে কোন ক্যাটাগরিতে আপনি থাকছেন না কেন সব ক্যাটেগরিতেই আপনি সফল হতে পারবেন।
আপনি এই স্ক্রিনশটটা দেখে আপনার যে কোন একটি ক্যাটাগরি পছন্দ করে নিতে পারেন এবং আপনি একটি ধারণা পেয়ে যাবেন যে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে কত ক্যাটাগরিতে কাজ পাওয়া যায় এছাড়াও আরো অনেক ক্যাটাগরি রয়েছে যে ক্যাটাগরিতে পরিমাণে কাজে রয়েছে।

 কিভাবে ফ্রিল্যান্সিং এর কাজ শিখবেন

পুরো ইন্টারনেট জুড়ে প্রচুর পরিমাণে তথ্য রয়েছে আপনি ইন্টারনেট যে খুঁজলেই সমস্ত তথ্য বের হয়ে যাবেন এবং ফ্রিল্যান্সিং এর সবগুলো ক্যাটাগরিতে আপনি কাজ শিখতে পারবেন ইন্টারনেট থেকে একদম সম্পূর্ণ ফিট এবং আপনি চাইলে প্রিমিয়াম ব্যাপার ইন্টারনেট থেকে কাজ শিখে নিতে পারবেন।

সম্পূর্ণ ফ্রিতে কাজ শিখার জন্য সবচেয়ে বড় রিসোর্ট হচ্ছে ইউটিউব ইউটিউব এ ভিডিও দেখে আপনার সব ধরনের কাজ শিখে নিতে পারবেন ইউটিউবে সার্চ করলে এমন কোন ক্যাটাগরি নেই যে কাটে কুশির কাজ আপনি পাবেন না তুমি ইউটিউবে দেখে শিখতে শিখতে আপনার একটু বেশি সময় লাগবে যে আপনাকে ধৈর্য ধরে অনেকদিন ইউটিউব এ ভিডিও দেখতে হবে এবং আপনি একটি করে যা শিখতে পারবেন ইউটিউবে ভিডিও দেখে আপনি তার চেয়ে বেশি কিছু শিখতে পারবেন।

এখন আপনি যদি মনে করেন আপনি ইউটিউবে দেখে দেখে শিখতে পারবেন না এত সময় দিতে পারবেন না তাহলে হবে না আপনাকে ফ্রিল্যান্সিং করতে হলে অবশ্যই প্রচুর পরিমাণে ধৈর্য্য নিয়ে এই সেক্টরে আসতে হবে এবং প্রচুর পরিমাণে দক্ষতা অর্জন করতে হবে কারণ ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলোতে পুরো বিশ্বের মানুষ এখানে কাজ করে তাই আপনাকে প্রচুর পরিমাণে কম্পিটিটরদের সাথে কাজ করতে হবে আপনার কম্পিটউটারের দেশের মানুষ তাই আপনাকে প্রচুর পরিমাণে পরিশ্রম করতে হবে কাজ শেখার জন্য।

অনলাইন এডুকেশন ওয়েবসাইট গুলো থেকে শিখতে পারেন

অনলাইন এডুকেশন সাইট গুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয় সাইট হচ্ছে উডিমি আপনি এই সাইট থেকে ফ্রিল্যান্সিং করার সমস্ত কাজ আপনি পেয়ে যাবেন এখানে আপনার ইচ্ছা অনুযায়ী যে কোন একটি কাজ শিখতে পারবেন সম্পূর্ণ ফ্রিতে ও প্রিমিয়াম এ এখানে কি আপনি সম্পূর্ণ ফ্রিতে আনেক কাজ পেয়ে যাবেন।

এই সাইটে আপনি ফ্রিল্যান্সিং শিখার সব ধরনের কাজ পেয়ে যাবেন আপনি সার্চ করলে আপনি অনেক ধরনের কোর্স পেয়ে যাবেন কিছু টিউটোরিয়াল আছে ফ্রি এবং কিছু আছে প্রেমিয়াম আপনি চাইলে ফ্রিতে ওয়েবসাইট থেকে শিখে ফেলতে পারবেন এবং যদি আপনার ইচ্ছা হয় তাহলে আপনি কোন প্রিমিয়াম কোর্স কিনতে পারেন যে প্রিমিয়াম কোর্স গুলি খুব ভালো থাকে।

এই ওয়েবসাইটটি ছাড়া আরও একটি ওয়েবসাইট আছে যে ওয়েবসাইটটি প্রচুর পরিমাণে জনপ্রিয়  ওয়েবসাইটে আপনি প্রচুর পরিমাণে ফ্রিতে কোর্স পেয়ে যাবেন এবং কিছু প্রিমিয়াম রয়েছে যেগুলো আপনাকে কিনে দেখতে হবে আপনি চাইলে যে কোন ফ্রিল্যান্সিং বিষয়ক অনেক কোর্স করতে পারেন এবং সম্পূর্ণ ফ্রিতে সার্টিফিকেট নিতে পারবেন যে সার্টিফিকেট গুলো অনলাইনে অনেক মূল্য দেয় সাইট লিংক

এই সাইট থেকে আপনি প্রচুর পরিমাণে কোর্স  পেয়ে যাবেন যেগুলো আপনি ফ্রিতে এবং প্রিমিয়াম এ দুটি তে দেখতে পারবেন এই সাইটগুলোতে যারা বিভিন্ন কোর্স পাবলিশ করেছেন তারা প্রচুর পরিমাণে এক্সপার্ট হয় কোর্সগুলো পাবলিশ করেছেন আপনি যদি ইংলিশ ভাল জানেন তাহলে আপনি এই সাইটে কোর্স পাবলিশ করে ইনকাম করতে পারবেন আপনি যে কোন একটি কাজ শিখে ফেলেন এই সাইট গুলো থেকে ভিজিট করে।

আমি আশা করি এই সাইট গুলো ভিজিট করলে আপনি যে কোন একটি কাজ করুন সহজেই শিখে ফেলতে পারবেন ভিডিও গুলো দেখার সাথে সাথে আপনার নিজের কেউ প্র্যাকটিস করতে হবে আপনার যত বেশি প্র্যাকটিস করবেন আপনার তত বেশি শিখতে পারবেন আর কাজ শিখার জন্য আপনি যেকোনো একটি ক্যাটাগরি চয়েস করে নেবেন একাধিক ক্যাটাগরিতে কাজ করতে গেলে আপনি পিছিয়ে বলবেন কোন ক্যাটাগরিতে সফল হতে পারবেন না।

তাই আমি বলব আপনি যে কাজটি শিখে না কেন যে কোন একটি কাজ শিখেন একটি কাজের প্রতি নজর দেন আপনি একটি কাজ যত বেশি কাজ করবেন তত বেশি এক্সপার্ট হতে পারবেন একসময় আপনি প্রচুর এক্সপার্ট হয়ে যাবেন যে কোন কাজ দক্ষ ব্যক্তির প্রচুর পরিমাণে চাহিদা রয়েছে তাই আপনি একটি কাজ শিখেন একটি ক্যাটাগরিতে দক্ষতা অর্জন করেন আপনার অবশ্যই ফ্রিল্যান্সিং এ সফলতা অর্জন করতে পারবেন।

পোস্টটি যদি আপনার উপকারে আসে তাহলে অবশ্যই শেয়ার করে দিবেন আপনার বন্ধুদের উপকারের জন্য আর কিছু জানার থাকলে আমাদেরকে কমেন্টস করতে পারবেন আর আমাদের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করে সাথে থাকবেন।

Post a Comment

4 Comments