কম্পিউটার হার্ডওয়্যার এবং সফটওয়্যার কি জেনে নিন

হার্ডওয়ার কম্পিউটারের সকল প্রকার যন্ত্র এবং যন্ত্রাংশ কে হার্ডওয়ার বলা হয় কম্পিউটারের কোন একক ভাবে পাবে পাবে সম্পূর্ণ কাজ করতে সম্পন্ন হয় না ।

হার্ডওয়্যারগুলোর পারস্পরিক সংযোগের মাধ্যমে একটি কাজ শুরু থেকে শেষ পর্যন্ত সম্পন্ন করে ।
কম্পিউটারের হার্ডওয়ার গুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে কেন্দ্রীয় প্রক্রিয়াকরণ অংশ স্থায়ী স্মৃতি অস্থায়ী স্মৃতি সহায়ক স্মৃতি ।
বিভিন্ন প্রকার কার্ডএডাপ্টার বসানোর ঘর বাসলট পাওয়ার বোর্ড হার্ডওয়্যার বা যন্ত্রাংশ বাজানোর জন্যে ব্যবহৃত সার্কিট বোর্ড মাদারবোর্ড ইত্যাদি এছাড়া রয়েছে প্রতিটি যন্ত্রের মধ্যে পারস্পরিক সংযোগ স্থাপনের জন্য ব্যবহৃত বিভিন্ন প্রকার খুচরা যন্ত্রাংশ।
 কম্পিউটার হার্ডওয়্যার এবং সফটওয়্যার কি জেনে নিন

 কম্পিউটারের সঙ্গে সংযুক্ত অনেক রকম ইনপুট ও আউটপুট যন্ত্র ব্যবহৃত হয় বহুল ব্যবহৃত ইনপুট যন্ত্রের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে কীবোর্ড মাউস স্ক্যানার গ্রাফিক্স ট্যাবলেট আর ডিজিটাল ক্যামেরা ভিডিও ক্যামেরা

ইত্যাদি আর বহুল ব্যবহৃত আউটপুট যন্ত্র এদের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে মনিটর বিভিন্ন প্রকার প্রিন্টার ডিজিটাল প্রজেক্টর বিভিন্ন প্রকার ভিডিও টেপ সিডি ডিভিডি ইত্যাদি

সফটওয়্যার কম্পিউটারের হার্ডওয়ার হচ্ছেন নিষ্প্রাণ দেহের মত ।
কম্পিউটারের হার্ডওয়্যারের প্রাণশক্তি হচ্ছে সফটওয়্যার সফটওয়্যার ছাড়া চলতে পারে না ।সফটওয়্যার প্রধানত দুই প্রকার যেমন পূর্বোল্লিখিত সফটওয়্যার এবং বিশেষ প্রয়োজনে তৈরি করে নেওয়া সফটওয়্যার

পূর্ব লিখিত সফটওয়্যার আবার দুই ধরনের যেমন অ্যাপ্লিকেশন প্রোগ্রাম রান সিস্টেম সফটওয়্যার ও অপারেটিং সিস্টেম

ব্যবহারকারীদের সাধারণ চাহিদা অনুযায়ী বিভিন্ন সফটওয়্যার প্রস্তুতকারী প্রতিষ্ঠান পূর্ব লিখিত সফটওয়্যারগুলো উন্নয়ন করে ।
এবং বাজারজাত করে কিন্তু বাজারে প্রাপ্ত পূর্বোল্লিখিত সফটওয়্যারের সাহায্যে যদি কোনো ব্যবহারকারী চাই তা পুরোপুরি মেটানো সম্ভব না হয় তাহলে ব্যবহারকারী নিজস্ব চাহিদা অনুযায়ী সফটওয়্যার তৈরি করে নিতে হয় ।

এ বিশেষভাবে তৈরি করে নেওয়ার সফটওয়্যার কে কাস্টমাইজ সফটওয়্যার বলে ।
ব্যবসায় প্রতিষ্ঠান ও শিল্প প্রতিষ্ঠানের জন্য নিজস্ব পদ্ধতিতে হিসাব নিকাশ করার জন্য তথ্য ব্যবস্থাপনা কোন কাজের জন্য বিশেষভাবে সফটওয়্যার তৈরি করে নেওয়ার প্রয়োজন হয়।

মূল কথা হচ্ছে হার্ডওয়ার হচ্ছে আমাদের কম্পিউটার এর মাঝে যে জিনিস গুলো ব্যবহার করা আছে যেগুলো আমরা হাতে ধরতে পারি ।

এই জিনিসগুলো হচ্ছে হার্ডওয়্যার এবং সফটওয়্যার হচ্ছে যে জিনিস গুলো আমরা হাতে ধরতে পারি না ।
কিন্তু আমরা ব্যবহার করতে পারি সফটওয়্যার গুলো কি নির্দেশ দিতে পারি এবং সেগুলো ব্যবহার করে আমরা সফটওয়্যার গুলোকে কার্যক্ষমতা আনতে পারি তাহলে হার্ডওয়ার এবং সফটওয়্যার গুলো বিভিন্ন ধরনের হতে পারে অপারেটিং সফটওয়্যার হতে পারে নিজের কোন সফটওয়্যার যেকোনো ধরণের সফটওয়্যার হতে পারে

Post a Comment

0 Comments