আপনি কি নতুন কিভাবে ফ্রিল্যান্সিং শিখবেন জেনে নিন।

যারা নতুন ফ্রিল্যান্সিং শিখতে চান তাদের মনে অনেক ধরনের প্রশ্ন ঘুরপাক খায় আমরা কিভাবে ফ্রিল্যান্সিং শিখবো কোথায় ফ্রিল্যান্সিং শিখবো এই বিষয়টা নিয়ে তাদের মাঝে অনেক প্রশ্ন ঘুরপাক খায় আজকে আমি কয়েকটি বিষয়ে বলব যে বিষয় গুলো ফলো করলে আপনি সহজেই ফ্রিল্যান্সিং আউটসোর্সিং শিখতে পারবেন।
learn-freelancing


ট্রেনিং সেন্টার

আউটসোর্সিং এবং ফ্রিল্যান্সিং শেখার অনেক মাধ্যম রয়েছে।
তার মধ্যে একটি মাধ্যম হচ্ছে কোন ট্রেনিং সেন্টারে ভর্তি হয়ে সরাসরি প্রশিক্ষণ নেওয়া।

আপনি আপনার নিকটস্থ যেকোনো একটি ট্রেনিং সেন্টারে ভর্তি হয়ে আপনি আউটসোর্সিং ফ্রিল্যান্সিং শিখে নিতে পারেন সেটি যে কোন একটি সাইটের উপরে। গ্রাফিক্স ডিজাইন ওয়েব ডেভলপমেন্ট এসইও ভিডিও এডিটিং যেকোনো একটি কাজ আপনার কাছের ট্রেনিং সেন্টার থেকে শিখে নিতে পারেন।

ট্রেনিং সেন্টারে ভর্তি হয়ে আউটসোর্সিং করার সুবিধা এটা একটু অন্যরকম। আপনাকে এখানে টাকা দিয়ে শিখতে হবে দেন তার মাধ্যমে আপনি বেশ কিছু ফ্যাসালিটি পাবেন।
যেমন আপনি সরাসরি আপনার ট্রেইনােরর সাথে কথা বলতে পারবেন। এবং তার সাথে যোগাযোগ করতে পারবেন।

আপনি যে বিষয়গুলো না জানেন না বোঝেন সেগুলো তার কাছ থেকে সমস্যার সমাধান করে নিতে পারবেন।
আপনার কাছে যদি নিকটস্থ কোন সেন্টার থেকে থাকে অথবা আপনার টাকা দিয়ে ফ্রিল্যান্সিং শেখার মত সামর্থ্য থাকে তাহলে আপনি কোন একটি ট্রেনিং সেন্টারে ভর্তি হয়ে শিখে নিতে পারেন।

ডিভিডি অর্ডার করা।

আমাদের দেশে অনেক লোক আছে এবং অনেক ফ্রিল্যান্সার আছে যারা নিজেরা ডিভিডি তৈরি করে এবং এবং সেই ডিভিডি তারা সেল করে দেয়।

বিভিন্ন টাকার মাধ্যমে চাইলে আপনি যেকোনো একটি ডিভিডি কিনে নিতে পারেন,
আপনি অনলাইনে খুঁজলে অনেকের কাছে ডিভিডি পেয়ে যাবেন। এরকম যারা ডিভিডি সেল করছে বিভিন্ন বিষয়ের উপর আপনি একটি ডিভিডি কিনে নিতে পারেন ঘরে বসে শেখার জন্য।

ডিভিডি কিনে যদি শিখতে চান তাহলে আপনি ঘরে বসে শিখতে পারবেন।
তবে আপনি কিন্তু আপনার প্রশিক্ষকের সাথে সরাসরি কথা বার্তা বলতে পারবেন না আপনার কোন একটি প্রবলেম হলে সেটি পরবর্তীতে তাকে ম্যাসেজ অথবা ইমেইল করে জানালে সে আপনার উত্তর গুলি দিয়ে দিবে।

এক্ষেত্রে আপনার কিছুটা সমস্যা হতে পারে তারপরেও আপনি ডিভিডি দেখে খুব সুন্দর ভাবে ফ্রিল্যান্সিং শিখতে পারবেন।।

বিভিন্ন এডুকেশন সাইট।

অনলাইনে অনেক ধরনের এডুকেশন সাইট রয়েছে যে সমস্ত সাইটের বিভিন্ন ই টিচাররা এই সমস্ত বিষয়গুলো শিখিয়ে থাকে।

আপনি সেখানে রেজিস্ট্রেশন করে যেকোনো একটি কোর্স কিনে নিতে পারেন এবং অনলাইনে বসেই আপনি তার কাছ থেকে সেই কোর্স গুলো দেখতে পারবেন এবং কোন ধরনের প্রবলেম হলে আপনি তাদের সাথে কন্টাক্ট করে আপনার সমস্যা গুলো সমাধান করে নিতে পারবেন।

এক্ষেত্রেও আপনার প্রশ্নের উত্তর দিতে কিছুটা বেশি সময় লাগতে পারে তারপরও আপনি হেল্প পাবেন।

অনলাইন থেকে ভিডিও দেখার জন্য আপনাকে অবশ্যই সেই ভিডিও গুলো কিনে নিতে হবে এডুকেশন সাইট থেকে। তারপর আপনার ভিডিওগুলো দেখতে পারবেন তাছাড়া অনলাইন এডুকেশন সাইট গুলোতে অনেক ফ্রি কোর্স পাওয়া যায় আপনি চাইলে সেগুলো দেখতে পারেন এবং ফ্রিল্যান্সিং শিখতে পারেন।


ইউটিউব গুগল এ সার্চ করে শেখা

সর্বশেষ যেটি সেটি হচ্ছে অনলাইনে সার্চ করে শিখা, যেমন গুগোল ইউটিউবে সার্চ করে আপনি বিভিন্ন ভিডিও দেখে অথবা বিভিন্ন ওয়েবসাইটের ব্লক পরেও ফ্রিল্যান্সিং আউটসোর্সিং শিখতে পারেন।

এতে করে আপনার সময় একটু বেশি লাগবে কিন্তু এখান থেকেও আপনি শিখতে পারবেন।

অনলাইনে সার্চ করে শিখলে কেউ আপনাকে এসেছে সিখাবে না আপনার নিজের চাহিদায় অনলাইনে বিভিন্ন বিষয় নিয়ে সার্চ করতে হবে খুঁজতে হবে এবং শিখতে হবে আর এটি আপনার সম্পূর্ণ ফ্রিতে করতে পারবেন।

তার জন্য আপনাকে কাউকে পেমেন্ট করতে হবে না আপনি বিভিন্ন বিষয় নিয়ে সার্চ করবেন গুগল ইউটিউবে সেখান থেকে যে রিসোর্স গুলো পাবেন সেগুলো আপনি খুব ভালো ভাবে ফলো করবেন এবং আউটসোর্সিং ফ্রিল্যান্সিং শিখে ফেলতে পারবেন।
আমাদের দেশে অনেক ফ্রিল্যান্সার রয়েছে যারা অনলাইন থেকে সার্চ করে করে শিখে ভালো মানের ফ্রিল্যান্সার হয়ে গেছে।

আপনার যদি চাহিদা থাকে তাহলে আপনি অনলাইনে সার্চ করতে পারেন এবং শিখতে পারেন।

Post a Comment

0 Comments