ওয়েব ডেভলপমেন্ট কি এবং ওয়েব ডেভলপমেন্ট কিভাবে শিখবো।


ওয়েব ডেভলপমেন্ট হচ্ছে একটি ওয়েবসাইটকে ডেভলপ করে দেওয়

আর ওয়েব ডেভেলপমেন্ট শেখার জন্য আপনাকে অবশ্যই কুডিন জানা থাকতে হবে তার জন্য html5 জাভাস্ক্রিপ্ট সিএসএস এবং পি এস পি এই সব কোডিং ল্যাঙ্গুয়েজ গুলো আপনার জানা থাকতে হবে তাহলে আপনি একজন ওয়েব ডেভলপমেন্ট হতে পারবেন।
ওয়েব ডেভলপমেন্ট এই কাজটি শিখার জন্য আপনি চাইলে কোন একটি প্রতিষ্ঠানে ভর্তি হতে পারে যেখান থেকে আপনি এই কোর্সটি সম্পন্ন করে কাজে নেমে পড়তে পারেন।
এই কাজটি শেখার জন্য আপনাকে প্রচুর পরিমানে সময় ব্যয় করতে হবে এবং প্রচুর পরিমাণে প্র্যাকটিস করতে হবে তারপরে আপনি এই কাজটি খুব ভালোভাবে শিখে নিতে পারবেন এবং এই কাজটি তারপরে আপনি অনলাইন অফলাইন সব জায়গায় কাজ করতে পারবেন।
একজন ওয়েব ডেভেলপার এর প্রচুর পরিমাণে চাহিদা রয়েছে অনলাইনে এবং অফলাইনে এবং একজন ভাল ওয়েব ডেভেলপার যদি আপনি হতে পারেন প্রচুর পরিমাণে টাকা উপার্জন করতে পারবেন আপনি অনলাইন থেকে এবং অফলাইন থেকে।
ওয়েব ডেভলপমেন্টের চাহিদা সাধারণত অনলাইনে একটু বেশি হয়ে থাকে।
এবং এই ওয়েব ডেভলপমেন্ট কাজটি আপনার চাইলে অনলাইন থেকে শিখে নিতে পারেন।
ইউটিউব অথবা গুগলের সার্চ করে বিভিন্ন টিউটোরিয়াল দেখে এবং বিভিন্ন ওয়েবসাইটে ব্লক পরে আপনি ডেভলপমেন্ট শিখে নিতে পারেন।
ওয়েব ডেভলপমেন্ট হচ্ছে একটি প্রোগ্রামিং কাজ একটি ওয়েবসাইট তৈরি করার জন্য যে সমস্ত প্রোগ্রামিং গুলো প্রয়োজন হয় আপনাকে ঐ সমস্ত সব প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ গুলো আপনাকে শিখে নিতে হবে।
বর্তমান সময় ওয়ার্ডপ্রেস এর চাহিদা অনেকটাই বেশি তাই আপনার যদি ওয়ার্ডপ্রেসের পিএসপি ল্যাঙ্গুয়েজ শিখে নিতে পারেন এবং html5 সিএসএস জাভাস্ক্রিপ্ট এই সমস্ত বাসায় গুলো শিখে নিতে পারেন আপনি প্রচুর পরিমাণে অর্থ উপার্জন করতে পারবেন ওয়েবসাইট ডেভলপ করে দিয়ে।

এই কাজের দাম কেমন।
এই ওয়েব ডেভলপমেন্টে যদি আপনি ভালভাবে শিখে নিতে পারেন অনলাইনে প্রচুর পরিমাণে ফ্রিলান্স সাইট রয়েছে যে সমস্ত সাইটে আপনি ওয়েব ডেভলপমেন্টের প্রচুর পরিমাণে কাজ পেয়ে থাকবেন।
অনলাইনে ও একজন ওয়েব ডেভেলপার হিসেবে কাজ করার জন্য আপনার কোন এডুকেশনাল যোগ্যতার প্রয়োজন নাই আপনি যদি পরিপূর্ণভাবে সুন্দর ভাবে একটি ওয়েবসাইট তৈরি করে দিতে পারেন এবং আপনার কিছু প্রটফলিও আপনি দেখে যেতে পারেন তাহলে আপনি খুব দ্রুতই কাজ পেয়ে যাবেন এবং ভালো এমাউন্টের টাকা অর্জন করতে পারবেন অনলাইন থেকে এই ওয়েব ডেভলপমেন্টের কাজ করে।
একজন ওয়েব ডেভলপমেন্ট সাধারণত আপনি যদি প্রথম এ কাজ শুরু করেন তাহলে আপনি প্রতি মাসে 15 থেকে 30 হাজার টাকা ইনকাম করতে পারবেন এবং প্রতিনিয়ত ঐ আপনার এই ডিমানটি আসতে আসতে বাড়তেই থাকবে।
এবং এই স্কুিলটা হচ্ছে আপনার একটি দক্ষতা এ টি আপনি কাজে লাগিয়ে বিভিন্ন সময় বিভিন্ন জায়গা থেকে ইনকাম করতে পারবেন।
ওয়েব ডেভলপমেন্টের কাজ শিখে আপনি ওয়েবসাইটের কিছু টেমপ্লেট তৈরি করে বিভিন্ন সাইটের রিসালাবল মার্কেটপ্লেসে সেল করে দিতে পারেন।
যেমন themeforest, templatemonster এই সমস্ত সাইট এ আপনি আপনার টেম্পলেটগুলো সেল করে প্রচুর পরিমাণে অর্থ উপার্জন করতে পারেন।
এবং আপনি আপনার নিজের জন্য একটি ওয়েবসাইট তৈরি করতে পারেন যেখানে আপনি আপনার তৈরীকৃত ওয়েবসাইটের টেম্পলেট গুলো সেল করে দিতে পারেন।
এই কাজটি শিখে নেওয়ার মাধ্যমে আপনি ওয়েবসাইটের বিজনেস করতে পারেন বিভিন্ন ক্লায়েন্ট এবং বিভিন্ন কোম্পানির দের জন্য ফ্রিল্যান্সারের ওয়েবসাইট তৈরি করে দেওয়ার মাধ্যমে অর্থ উপার্জন করতে পারেন।

আর তার জন্য আপনাকে অবশ্যই প্রচুর পরিমাণে পরিশ্রম করতে হবে এবং এ বিষয়গুলো নিয়ে প্র্যাকটিস করতে হবে প্রতিনিয়ত ও ইন্টারনেটে বিভিন্ন বিষয় নিয়ে সার্চ করতে হবে এবং এই বিষয় নিয়ে আপনাকে পড়াশোনা করতে হবে ।
তাহলে আপনি একজন ভাল ওয়েব ডেভলপার হতে পারবেন। আর নিজের কাছে অবশ্যই আত্মবিশ্বাস রাখতে হবে সেই আত্মবিশ্বাস নিয়ে আপনাকে পরিশ্রম করতে হবে এবং সাথে ধৈর্য্য নিয়ে লেগে থাকতে হবে যদি ধৈর্য নিয়ে আপনি লেগে থাকতে পারেন তাহলে আপনি সফলতা অর্জন করতে পারবেন।

Post a Comment

0 Comments