গ্রাফিক্স ডিজাইন এ কিভাবে কাজ করবেন এবং কিভাবে কাজ সিখবেন।


গ্রাফিক্স ডিজাইন হচ্ছে একটি ক্রিয়েটিভ কাজ এই কাজটি করার জন্য আপনার নিজের মাযে ভালো ক্রিয়েটিভিটি থাকতে হবে তাহলে আপনি গ্রাফিক্স ডিজাইন কাজটি পরিপূর্ণ ভাবে করতে পারবেন।

গ্রাফিক্স ডিজাইন শিখার জন্য আপনাকে প্রথমে এডোবি ফটোশপ শিখে নিতে হবে তারপরে আপনি এডোবি ইলাস্ট্রেটর শিখে নেবেন এই দুটি সফটওয়্যার যদি আপনি ভালভাবে শিখে নিতে পারেন আপনি গ্রাফিক্স ডিজাইন এর সমস্ত কাজ করতে পারবেন।
তাছাড়া রয়েছে এডোবি ইন ডিজাইন সফটওয়্যার এই সফটওয়্যার টি ও আপনাকে শিখতে হবে যদি আপনি একজন গ্রাফিক্স ডিজাইনার হতে চান তাহলে এই সফটওয়্যারটির মাধ্যমে বড় ধরনের কাজ করা যায় যেমন কোন একটি বই প্রিন্ট করার কাজ এবং আর অন্যান্য কাজগুলোর এডোবি ইন ডিজাইন করতে হয় তবে এডোবি ফটোশপ এবং ইলাস্ট্রেটর জানা থাকলে আপনার সব কাজ করতে পারবেন।
গ্রাফিক্স ডিজাইন কাজ করতে হলে কম্পিউটার কেমন হতে হবে
গ্রাফিক্স ডিজাইনের কাজ করতে হলে আপনাকে মোটামুটি একটি ভাল ধরনের কম্পিউটার হতে হবে।
গ্রাফিক্স ডিজাইন করার জন্য ফটোশপ ইলাস্ট্রেটর বেশ বাড়ি দুটি সফটওয়্যার এই সফটওয়্যার ব্যবহার করার জন্য আপনার কম্পিউটারের স্পিড একটু ভালো হতে হবে তাহলে আপনি সুন্দর ভাবে কাজ করতে পারবেন।
তা না হলে আপনার কাজ করতে কিছুটা সমস্যা হতে পারে এবং আপনার কম্পিউটার কাজের মাঝখানে হ্যাং করতে পারে।
আপনার যদি ফটো এডিটিং করতে ভালো লাগে অথবা নতুন কোন একটি ডিজাইন করতে ভালো লাগে এই সমস্ত কাজ গুলো যদি আপনার পছন্দ হয়ে থাকে তাহলে আপনি এই সেক্টরে আসতে পারেন এবং আপনার মাথায় যদি সব সময় নতুন কোন ডিজাইন থিংকিং থাকে
তাহলে আপনি খুব সহজে এই গ্রাফিক্স ডিজাইনের কাজ গুলো করতে পারবেন।
গ্রাফিক্স ডিজাইনের কাজ কোথায় পাবেন
আপনি যদি একজন ভালো গ্রাফিক্স ডিজাইনার হয়ে থাকেন তাহলে আপনি প্রচুর পরিমাণে কাজ পাবেন অনলাইন মার্কেটপ্লেসগুলোতে।
এবং বিভিন্ন রিসেলার মার্কেটপ্লেস আপনি প্রচুর পরিমাণে ডিজাইন সাবমিট করতে পারবেন এবং সেই ডিজাইন গুলো সেল করার মাধ্যমে আপনি প্রচুর টাকা অর্জন করতে পারবেন।
ডিজাইন সেল করার জন্য সবচেয়ে বড় মার্কেটপ্লেস হচ্ছে গ্রাফিক রিভার এই সাইটে আপনার তৈরি করা ডিজাইন টেমপ্লেট গুলো চাইলে আপনার সেল করে দিতে পারেন।
এই সাইটটিতে প্রচুর পরিমাণে ডিজাইন সেল হয় প্রতিদিন আপনি বিভিন্ন ধরনের ডিজাইন তৈরি করে এখানে দিতে পারেন।
এই সাইটে কাজ করার জন্য আপনাকে ভাল একজন গ্রাফিক্স ডিজাইনার হতে হবে তাহলে আপনি এই সাইটে কাজ করতে পারবেন এবং ডিজাইন কোয়ালিটি খুবই ভালো হতে হবে তাহলে আপনি এখানে ডিজাইনগুলো সাবমিট করে ডিজাইন গুলো অ্যাপ্রুভ করাতে পারবেন। আপনার ডিজাইন কোয়ালিটি যদি খারাপ হয়ে থাকে তাহলে আপনি এখানে ডিজাইন আপলোড দিয়ে এপ্রুভ করাতে পারবেন না।
তাছাড়া আপনি freelancer.com upwork.com 99design.com এই সমস্ত সাইট গুলোতে ফ্রিল্যান্সার হিসেবে কাজ করতে পারেন।
আপওয়ার্কে প্রচুর পরিমাণে গ্রাফিক্স ডিজাইনের কাজ পাবেন যেগুলো আপনি কোন একটা কোম্পানির সাথে কাজ করে প্রচুর পরিমাণে টাকা অর্জন করতে পারেন।
এবং freelancer.com এই ফ্রীল্যান্স মার্কেটপ্লেস টিতে আপনি বিড করেও কাজ করতে পারেন এবং এখানে আপনি কনটেস্ট করেও ইনকাম করতে পারেন।
গ্রাফিক্স ডিজাইনারদের জন্য এটি খুবই একটি ভাল মারকেটপ্লেস এখানে আপনি বিড করেও কাজ করতে পারছেন এবং কনটেস্ট করেও আর্নিং করতে পারছেন যারা নতুন ডিজাইনার তাদের প্রথমে কনটেস্ট করাটাই ভালো।

freelancer.com আপনি 10 ডলার থেকে 100 200 ডলার পর্যন্ত গ্রাফিক্স ডিজাইনের কনটেস্ট দেখবেন এই কাজগুলো করার মাধ্যমে আপনি আপনার এক্সপিরিয়েন্স করতে পারেন।
তাছাড়া আপনি যদি ভাল ডিজাইনার হতে পারেন তাহলে আপনি 99design.com এ কাজ করতে পারেন এখানে ডিজাইন এর প্রচুর পরিমাণে কাজ হয় এই মারকেটপ্লেস টা শুধুমাত্র গ্রাফিক্স ডিজাইনারদের জন্যই তৈরি করা একটি ফ্রীল্যান্স মার্কেটপ্লেস।
যেখানে আপনি একটা লোগো 1000 ডলার পর্যন্ত বিক্রি করে দিতে পারবেন।
আপনি যদি খুব ভালো ডিজাইন করতে পারেন যেমন লোগো ডিজাইন ব্যানার ডিজাইন আরো অনেক রকমের ডিজাইন আছে এগুলো যদি আপনি তৈরি করতে পারেন তাহলে আপনি 99design.com এই সাইটে কাজ করতে পারেন আপনি প্রচুর পরিমাণে অর্থ উপার্জন করতে পারবেন এই সাইট থেকে এই সাইটে প্রচুর পরিমাণে বায়ার থাকে যারা ডিজাইন কেনার জন্য এই সাইটে প্রবেশ করে।
তাই আপনাকে এই গ্রাফিক্স ডিজাইনের কাজ গুলো সর্বপ্রথম খুব ভালো করে শিখে নিতে হবে শিখে নেওয়ার পর আপনি কাজ করতে পারবেন আপনি যদি একজন ভাল দক্ষ ডিজাইনার হতে পারেন তাহলে আপনার কাজের কোন অভাব হবে না।
আপনি প্রচুর পরিমাণে কাজ পাবেন অনলাইনে এবং অফলাইনে আপনি যদি  কাজ করেন তাহলে প্রতি মাসে 10 থেকে 30 হাজার টাকা বেতনের চাকরি করতে পারবেন এই গ্রাফিক্স ডিজাইন এ।
এবং বিভিন্ন কোম্পানি গ্রাফিক্স ডিজাইনারের কাজের জন্য বিভিন্ন অফিস এবং বিভিন্ন মার্কেটিং কোম্পানির ডিজাইনার হায়ার করে থাকে এবং বিভিন্ন অফিসে গ্রাফিক ডিজাইনারদের
এই কাজগুলো করার জন্য ডাকা হয়ে থাকে।
আপনাকে ফটোশপ এবং ইলাস্ট্রেটরের ভালো দক্ষ হতে হবে তাহলে আপনি একজন ভালো গ্রাফিক্স ডিজাইনার হতে পারবেন এবং আপনাকে ফটোশপ ইলাস্ট্রেটর নিয়ে প্রচুর পরিমাণে পরিশ্রম করতে হবে এবং তার অপশন গুলো ফটোশপ ইলাস্ট্রেটর প্রোগ্রাম গুলো ভালো ভাবে প্র্যাকটিস করতে হবে তাহলে আপনি একজন ভালো গ্রাফিক্স ডিজাইনার হতে পারবেন। এবং একজন ডিজাইনার হয়ে প্রচুর টাকা ইনকাম করতে পারবেন।
কোন ভুল হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন,পোষ্টটি ভালো লাগলে শেয়ার করে দিবেন।
এবং কিছু বলার থাকলে কমেন্ট করতে পারেন ধন্যবাদ....

Post a Comment

0 Comments