ফেসবুক মার্কেটিং কি? কেন ফেসবুক মার্কেটিং করবেন

ফেসবুক ফেসবুক হচ্ছে একটি সোসাল মিডিয়া সাইট ।
এই ফেসবুক টি বর্তমান সময়ে অনেকটাই জনপ্রিয়।


ফেসবুকের এই স্থান বর্তমান সময়ের যত সোশ্যাল মিডিয়া আছে সব সোশ্যাল মিডিয়ার সবচেয়ে উপরে ফেসবুকের বিজিটর সংখ্যা প্রচুর পরিমাণে এবং ফেসবুকের ব্যবহারকারী ও প্রচুর পরিমানে তাই ফেসবুক মার্কেটিং এর একটা কৌশল হয়ে দাঁড়িয়েছে বর্তমান সময়ে।
ফেসবুকে যেহেতু অনেক পরিমানে ভিজিটর রয়েছে তো ফেসবুকে এডভার্টাইসমেন্ট করা অথবা মার্কেটিং করাটা খুব সহজ হয়ে দাঁড়িয়েছে এবং খুব কম সময়ে আপনি অনেক মানুষের কাছে আপনার প্রোডাক্ট অথবা আপনার সার্ভিসটি পৌঁছে দিতে পারবেন এই ফেসবুকের মাধ্যমে।
ফেসবুক মার্কেটিং হচ্ছে ফেসবুকের মাধ্যমে বিভিন্ন প্রোডাক্ট এর প্রচারণা করা এবং বিভিন্ন সার্ভিস অফারের প্রচারণা করা এটি হচ্ছে মূলত মার্কেটিং।
 ফেসবুকে করাটাই হচ্ছে ফেসবুক মার্কেটিং।
ফেসবুক মার্কেটিং হচ্ছে ডিজিটাল মার্কেটিং এর একটা অংশ আমরা মার্কেটিং বলতে বুঝায় কোন একটি সার্ভিস অথবা প্রোডাক্ট বিভিন্ন মানুষের সামনে পৌঁছে দেওয়াটাই হচ্ছে মারকেটিং সেটি অনলাইনে হোক অথবা অফলাইনে হোক দুটি মারকেটিং তবে ফেসবুক মার্কেটিং টা হচ্ছে একটি অনলাইন মার্কেটিং।

কেন ফেসবুকে মার্কেটিং করবেন।

ফেসবুক বর্তমান সময়ে বাংলাদেশে প্রচুর পরিমাণে জনপ্রিয় বাংলাদেশের প্রায় সবাই ফেসবুক ব্যবহার করে তাই ফেসবুকে আপনার একটি পণ্যের প্রচার করা একটি অন্যতম মাধ্যম।
ফেসবুকে যেহেতু বাংলাদেশের প্রচুর মানুষ ব্যবহার করে তো আপনার যে প্রোডাক্টটি আছে অথবা আপনার যে অফার টি আছে সেটি মানুষের কাছে পৌঁছে দিতে পারবেন খুব সহজেই ফেসবুকের মাধ্যমে এক্ষেত্রে আপনার অডিয়েন্সের বয়স এবং অডিয়েন্স কিসের প্রতি ইন্টারেস্টেড এই সমস্ত কিছু আপনার জেনে বুঝে সূক্ষ্মভাবে টার্গেট করে মার্কেটিং করতে পারবেন এই জন্যই মূলত ফেসবুক মার্কেটিং টা এতটা জনপ্রিয়।

ফেসবুক মার্কেটিং করতে হলে আপনাকে কি করতে হবে।

ফেসবুক মার্কেটিং করতে হলে আপনাকে একটি ফেসবুক পেজ থাকতে হবে তাহলে আপনার ফেসবুকে মার্কেটিং করতে পারবেন আপনার ফেসবুক পেজের মাধ্যমে।
যে জিনিসটা মার্কেটিং করতে চান সেই জিনিসটা আপনি আপনার ফেসবুক পেজের মধ্যে পোস্ট করতে পারেন অথবা এক ক্যাম্পইন করতে পারেননা সেখানে পোস্ট করার পরে আপনি ফেসবুকে বুস্ট করে দিতে পারেন আপনার পোস্টটি এবং আপনার যে অফার আছে সে অফারটি আপনি ফেসবুকের মধ্যে পোস্ট করে যে আপনার সেই প্রোডাক্ট এর মার্কেটিং করতে পারেন খুব সহজে।

ফেসবুকে মার্কেটিং করতে হলে আপনাকে ফেসবুকে একটি পেমেন্ট করতে হবে যে পেমেন্ট এর বিনিময়ে তারা আপনার অফারটি কে অথবা আপনার প্রোডাক্ট একে বিভিন্ন মানুষের কাছে পৌঁছে যাবে তার জন্য আপনাকে অবশ্যই একটি মাস্টার কার্ড থাকতে হবে অথবা পেপাল একাউন্ট থাকতে হবে ফেসবুকে বর্তমান সময় দুটি প্রসেসে পেমেন্ট করা যায় সেটি হচ্ছে পেপাল আরেকটি হচ্ছে মাস্টার কার্ড অথবা যে কার্ড গুলো দিয়ে দিয়ে অনলাইনে ট্রানজেকশন করা যায় এমন একটি কার্ডে আপনার ফেসবুকে মার্কেটিং করতে পারে তাদেরকে পেমেন্ট দেওয়ার মাধ্যমে।
দুটি পেমেন্ট প্রসেসর যদি আপনার কাছে না থাকে তাহলে আপনি ফেসবুকে অ্যাড ক্যাম্পেইন করতে পারবে না আর অ্যাড ক্যাম্পেইন করতে না পারলে মার্কেটিং ও করতে পারবেন না।

ফেসবুকে আপনি আপনার নিজের প্রোডাক্টের মার্কেটিং করতে পারেন অথবা অন্যের মার্কেটিং করে দিতে পারেন যেটি ডিজিটাল মার্কেটিং এর মধ্যে পড়ে যদি আপনি মার্কেটিং সম্পর্কে খুব ভালো জানেন এবং খুব ভালোভাবে অডিয়েন্স টার্গেট করতে পারেন তাহলে আপনি একজন ফ্রিল্যান্সার হয়ে বিভিন্ন মার্কেটপ্লেসে এই কাজটি করতে পারেন।
অথবা fiverr একটি গিগ পাবলিশ করে আপনি এই সার্ভিসটি ফাইবার মার্কেটপ্লেস এ সেল করতে পারেন য এখান থেকে প্রচুর পরিমাণে অর্ডার পাওয়ার সম্ভাবনা আছে এবং আপনি প্রচুর পরিমাণে ইনকাম করতে পারবেন এই সার্ভিসটি সেল করার মাধ্যমে।

তাই আপনি যদি ফেসবুক মার্কেটিং করতে চান তাহলে আপনাকে অডিয়েন্স টার্গেট করাটা খুব ভালোভাবে শিখতে হবে তারপরে আপনি ফেসবুকে এসে খুব ভালোভাবে মার্কেটিং করতে পারবেন এবং আপনার পণ্যের প্রচার টি খুব সুন্দর ভাবে করতে পারবেন।


Post a Comment

0 Comments