ইমেইল মার্কেটিং কি এবং কিভাবে করবেন


ইমেইল মার্কেটিং


ইমেইল মার্কেটিং বর্তমানে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মার্কেটিং সিস্টেম ইমেইল মার্কেটিং এর মাধ্যমে আপনি আপনার প্রোডাক্টের ক্রেতার কাছে খুব দ্রুত পৌঁছে দিতে পারবেন।
খুব অল্প সময়ে লক্ষ লক্ষ মানুষের কাছে আপনি আপনার প্রোডাক্ট পৌঁছে দিতে পারবেন। এবং প্রোডাক্ট এর সমস্ত বিবরণ আপনি এই ইমেইল এর মাধ্যমে তার ক্রেতার কাছে পৌঁছে দিতে পারবেন।
তার ফলে ক্রেতারা খুব সহজেই প্রোডাক্ট সম্পর্কে জানতে পারবে এবং বুঝতে পারবে এবং তাদের যদি এই প্রোডাক্টটি পছন্দ হয় তাহলে তারা সেই প্রোডাক্ট টি কিনে নিবে তার মাধ্যমে আপনি একটি কমিশন পেয়ে যাবেন।

ইমেইল মার্কেটিং কেন করবেন।

বর্তমান সময় ইমেইল মার্কেটিং অনেক জনপ্রিয় এবং বর্তমানে অনলাইন থেকে সবাই কেনাকাটা করে। পুরো বিশ্বে 30 পার্সেন্ট প্রডাক্ট বিক্রি হয় ইমেইল মার্কেটিং এর মাধ্যমে। 
তাছাড়া ইমেইল মার্কেটিং এ খুব বড় ধরনের সফটওয়্যার ব্যবহার করতে হয় না এবং খুব বেশি কিছু জানারও প্রয়োজন হয়না সিম্পল কিছু বিষয় জেনে আপনি ইমেইল মার্কেটিং করতে পারবেন।
এই কাজটি আপনি ঘরে বসেই একটা পিসি দিয়ে করতে পারবেন।
তার জন্য আপনাকে কোন অফিস ভাড়া নিতে হবে না এবং অতিরিক্ত কোন হার্ডওয়ার ও কিনতে হবে না।

ইমেইল মার্কেটিং এর সুবিধা।

এক সময় মানুষ ইমেইলের মাধ্যমে শুধু যোগাযোগ করতো এবং একজনের সাথে আরেকজন বিভিন্ন বিষয় নিয়ে পার্সোনাল কথাবার্তা শেয়ার করত।
বর্তমানে অনেক কোম্পানি তাদের প্রোডাক্টগুলো ইমেইলের মাধ্যমে মার্কেটিং করছে এবং সেই ইমেইলের মাধ্যমে তারা প্রোডাক্টগুলো বিক্রি করছে।
তাছাড়া ইমেইল মার্কেটিং এর অনেকগুলো সুযোগ সুবিধা রয়েছে।
ইমেইল মার্কেটিং এ খুব কম পরিশ্রম করে প্রচুর পরিমাণে টাকা অর্জন করা যায়।

ইমেইল মার্কেটিং এর মাধ্যমে আপনি আপনার সাইটে প্রচুর পরিমাণে আপনার টার্গেটেড ট্রাফিক নিয়ে আসতে পারবেন।

ইমেইল মার্কেটিং করার জন্য আপনাকে খুব বড় ধরনের হোস্টিং সার্ভার এবং ডোমেইন ব্যবহার করতে হবে না আপনি সিম্পল কিছু টুলস ব্যবহার করেই ইমেইল মার্কেটিং করতে পারবেন।

ইমেইল মার্কেটিং এর মাধ্যমে আপনি আপনার নিজের সাইটের প্রচার করতে পারেন এবং অন্য কোন কোম্পানির প্রোডাক্ট সেল করে দেওয়ার মাধ্যমে আর্নিং করতে পারেন।

ইমেইল মার্কেটিং করার জন্য আপনাকে কোন অফিস ভাড়া নিতে হবে না এবং বড় কোন ধরনের হার্ডওয়ার ব্যবহার করতে হবে না আপনি একটি সিম্পল কম্পিউটার  দিয়ে ইমেইল মার্কেটিং করতে পারবেন

ফ্রিল্যান্সার হিসেবে ইমেইল মার্কেটিং করতে পারেন।

ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে ইমেইল মার্কেটিং এর প্রচুর পরিমাণে কাজ পাওয়া যায় প্রতিদিন ইমেইল মার্কেটিং এর কাজ গুলো বিভিন্ন মার্কেটপ্লেসে জমা হচ্ছে আপনি চাইলে একজন ফ্রিল্যান্সার হিসেবে তাদের কাজগুলো করে দিতে পারেন । তার মাধ্যমে আপনি ফ্রীল্যান্সার হিসেবে টাকা ইনকাম করতে পারেন। upwork.com এবং freelancer.com এ ইমেইল মার্কেটিং এর প্রচুর পরিমাণে কাজ পাওয়া যায় আপনি সেখানে একজন নতুন ফ্রিল্যান্সার হিসেবে জয়েন করলে প্রতি ঘন্টায় 4 থেকে 5 ডলার রেটে ইনকাম করতে পারবেন।

ইমেইল মার্কেটিং যেভাবে করবেন।
ইমেইল মার্কেটিং করার জন্য আপনাকে একটি অনলাইন সার্ভার নিয়ে কাজ করতে হবে আপনি যে সার্ভার থেকে ইমেইল মার্কেটিং গুলো করতে চাচ্ছেন ।অনলাইনে ইমেইল মার্কেটিং এর প্রচুর পরিমাণে সফটওয়্যার রয়েছে এবং সার্ভার রয়েছে আপনি চাইলে সেগুলো খুব কম খরচেই ব্যবহার করতে পারেন।

ইমেইল মার্কেটিং করার জন্য অনেকগুলো সার্ভার এবং সফটওয়্যার রয়েছে। যেমন 
mailchimp
AWeber
ConvertKit
Drip
Constant Contact
আরো অনেক ধরনের ইমেল মার্কেটিং সফটওয়্যার রয়েছে আপনি চাইলে এগুলো ব্যবহার করে ইমেইল মার্কেটিং করতে পারেন।
ইমেইল মার্কেটিং করার জন্য আপনার প্রয়োজন হবে একটি ইমেইল লিস্ট যেখানে অনেকগুলো মানুষের ইমেইল থাকবে এবং সেই ইমেইল গুলোতে আপনি আপনার প্রোডাক্টের ইনফর্মেশন পৌঁছে দিবেন।
তাই আপনাকে প্রথমে ইমেইলগুলো কালেক্ট করতে হবে নেন ইমেইলগুলো কালেক্ট করার পরে আপনি ইমেইল মার্কেটিংয়ের নেমে পড়তে পারবে না এবং চাইলে আপনি সেই ইমেইলগুলো কারো কাছ থেকে কিনে নিতে পারেন।
অনলাইনে খুঁজলেই আপনি পাবেন প্রচুর পরিমাণে সেলার আছে যারা এই ইমেইলগুলো সেল করে তাকে আপনি তার কাছ থেকে প্রথমে কিছু সংখ্যক ইমেইল কিনে নিতে পারেন।
পরবর্তীতে আপনি যখন ভালো মার্কেটিং করতে পারবেন তখন আরো অনেকগুলো ইমেইল কিনে নিয়ে আপনি মার্কেটিং করতে পারেন।
এবং আপনি যদি ফ্রিল্যান্সার হয়ে কাজ করেন আপনার বায়ার আপনাকে ইমেইল গুলোর দিয়ে দিবে দেন আপনি শুধু মার্কেটিং করবেন।

Post a Comment

0 Comments